লেবুর উপকারিতা ও গুণাগুণ Leave a comment

লেবু আমাদের সকলেরই পছন্দের একটি ফল। লেবুর মধ্যে বিশেষ কিছু রয়েছে। তার অনেক গুণের মধ্যে অনত্যম গুণ হচ্ছে, ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে লেবু খুবই উপকারী। তবে শুধু মুখে লাগিয়ে রাখলেই হবে না, জানতে হবে এর সঠিক পদ্ধতি। তবে জেনে নেওয়া যাক ত্বকের যত্নে লেবুর কিছু কার্যকরী উপায়-

১. একটি লেবুর অর্ধেক অংশ কেটে রস বের করে নিন। এবার লেবুর রসের সঙ্গে ২ টেবিলচামচ মধু মিশিয়ে মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। মধু ত্বক উজ্জল করবে এবং লেবুর প্রাকৃতিক উপাদান ত্বককে আরও ফর্সা করে তুলবে।

২. ত্বকের তৈলাক্ত ভাব দূরকরতে লেবু ও শসার রস একই পরিমাণ মিশিয়ে মুখে লাগিয়ে নিন। এতে ত্বকের তৈলাক্ত ভাব দূর করে ত্বক সতেজ হবে।

৩. একটি লেবুর অর্ধেক অংশ রস বের করে নিন। এবার তার সাথে ১০ টেবিল চামচ দুধ মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মুখে আলতোভাবে ম্যাসাজ করুন। এরপর ১২ থেকে ৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

৪. ডিমের সাদা অংশের সঙ্গে অর্ধেক লেবুর রস ও এক টেবিল চামচ কমলা লেবুর রস উষ্ণ গরম জলে মিশিয়ে ত্বকে লাগাতে হবেে। এরপর ২০ মিনিট রেখে পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫. হাত ও পায়ের রুক্ষভাব দূর করার জন্য লেবুর রসের সাথে একই পরিমাণ চালের গুড়া মিশিয়ে ভালভাবে হাতে পায়ে লাগিয়ে নিন। এতে ত্বক আগের চেয়ে অনেক বেশী কোমল হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

0