নারী ও পুরুষ উভয়ের যৌন সমস্যা দূর করবে এই Maca Root নামের ভেষজটি Leave a comment

পেরুর আন্দিজ পর্বতমালার পাদদেশে এই ভেষজ উৎপন্ন হয়। এটা এখানকার আদিবাসীদের কাছে অত্যন্ত উপকারী একটি ভেষজ হিসেবে গণ্য হচ্ছে ।হাজার বছর ধরে তারা এটিকে তাদের বিভিন্ন স্বাস্থ্য সমস্যা সমাধানে ব্যবহার করে আসছে। বর্তমানে এই কিছুদিন আগে পশ্চিমা বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন এর অনেক স্বাস্থ্যগত উপকার রয়েছে যার কিছু উপকার নিচে বর্ণনা করা হলো: 
Maca এর উপকারিতা
পশ্চিমা বিজ্ঞানীদের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে maca ব্যবহারের যে সমস্ত উপকার করে থাকে তার প্রধান প্রধান উপকার গুলো নিচে দেয়া হল:
1. মহিলাদের মেনোপজ এ স্বাভাবিক মেলামেশা ও জীবন প্রক্রিয়া অব্যাহত রাখতে সহায়তা করে
ব্যাকরণ মানুষের দেহের হরমোন ব্যালেন্স এর ক্ষেত্রে অত্যন্ত বড় ভূমিকা পালন করে। এটি খুব ভালো রকমের হরমোন ব্যালেন্স আর যা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে পাওয়া গিয়েছে। এটি মেনোপজ এ যে সমস্ত symptom দেখা যায় তা স্বাভাবিক করে জীবনকে সুন্দর করে। মেনোপজ পিরিয়ডে যে সমস্ত symptom দেখা যায় তার মধ্যে প্রধান হল hot flashes, ঘুমে ব্যাঘাত ঘটা, রাতে আচমকা ঘামতে শুরু করা এবং বিষন্নতা। একই পরীক্ষায় পাওয়া গিয়েছে যে যে সমস্ত মহিলারা maca বা এর supplement গ্রহণ করেছেন তারা মেনোপজ period এই সমস্ত symptom থেকে মুক্তি পেয়েছেন।
2. নারী এবং পুরুষ উভয়ের যৌন স্বাস্থ্য কার্যকর করে রাখে
বয়স হয়ে গেলে নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রে এই সমস্যাটা common। উভয়ের মাঝেই যৌনতার ইচ্ছা কমে যায়। গবেষণায় দেখা গেছে এই ধরনের সমস্যা সমাধানে maca অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। maca গ্রহণের ফলে পুরুষ এবং মহিলা উভয়ের মুড ভালো হয় এবং মেলামেশার ইচ্ছা বৃদ্ধি পায়। 2010 সালে 131 জন পুরুষ ও মহিলার উপর একটি পরীক্ষা চালানোর মাধ্যমে এর প্রমাণ পাওয়া গিয়েছে। তাই এটাকে aphrodisiac নামেও আখ্যা করা হয়।
4. মন এবং মেজাজে আমেজ নিয়ে আসে
maca তে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড। গবেষণায় দেখা গেছে ফ্যাটি অ্যাসিড মানুষের বিষণ্ণতা দূর করে এবং মনের মাঝে আমেজ নিয়ে আসে। কাজেই যদি কোনো দম্পতি বিষণ্নতায় ভোগেন তাঁদের উচিত হবে এই maca গ্রহণ করে। আশা করা যায় পাওয়া যাবে।
5. Fertility
এটির আরেকটি প্রধান উপকারিতা হচ্ছে পুরুষ এবং নারী উভয়ের ক্ষেত্রেই fertility বাড়ানো। এর গ্রহণের ফলে পুরুষের স্পার্ম কাউন্ট এবং quality বাড়ে। সেই সাথে মহিলাদের fertility বাড়ে। গবেষণায় দেখা গেছে যে অন্তত চার মাস মেকা গ্রহণ করার ফলে পুরুষের স্পার্ম কাউন্ট, quality উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে।
6. হাড়ের গঠন এবং কাঠামো ঠিক রাখা
পুরুষ এবং মহিলার  বয়স হয়ে গেলে কাঠামোগত অনেক সমস্যা দেখা দেয়। এ সমস্যার মধ্যে সবচাইতে প্রধান সমস্যাটা হলো হাড়ের ক্ষয় এবং হাড়ের গঠন পরিবর্তন হওয়া। maca root গ্রহণের সুবিধা হচ্ছে এটি হারকে মজবুত রাখে এবং হাড়ের গঠন ঠিক রাখে। কাঠামোগত কোন সমস্যা হলে সেটা প্রতিরোধ করতে পারে। এজন্য maca root supplement আপনারা খেতে পারেন।
7. এটি শক্তি বর্ধক হিসেবে কাজ করে
ঢাকার উঠে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন মিনারেল এবং অন্যান্য খাদ্যপ্রাণ। যার ফলে এর সেবনে মানুষের অবসাদ হয়ে শক্তি ফিরে পায়। যারা নিয়মিত খেলাধুলা করেন, শারীরিক পরিশ্রম করেন তারা নিয়মিত এটা সেবন করতে পারেন। এর ফলে কাজকর্মে শক্তি পাওয়া যায়।
৮।  এটি sun screen হিসেবে কাজ করে
maca root অনেকটা সানস্ক্রিন হিসেবেও কাজ করে সূর্যের ক্ষতিকারক রশ্মি আমাদের ত্বকের অনেক ক্ষতি সাধন করে।
৯। এটি প্রস্টেটের আকার ছোট করতে সহায়তা করে
prostate শুধুমাত্র পুরুষদের মধ্যেই পাওয়া যায়। বয়স বৃদ্ধির সাথে সাথে অনেক পুরুষের প্রোস্টেট বড় হয়ে যায়। ফলে তাদের অনেক সময় প্রস্রাব ধরে রাখতে সহসা হয়। এছাড়াও অন্যান্য আনুষঙ্গিক জটিলতা দেখা দেয়। গবেষণায় দেখা গেছে যে নিয়মিত maca supplement গ্রহণের ফলে পুরুষের প্রস্টেটের আকার ছোটো হতে থাকে। প্রোস্টেটের বিভিন্ন আনুষাঙ্গিক জটিলতা দূর হতে পারে। 
Maca কোথায় পাব এবং কিভাবে সেবন করব
maca এখন পৃথিবীব্যাপী বিভিন্ন দোকান বা স্টোরে পাওয়া যায়। Maca powder এবং supplement dpe পাওয়া যায়। তবে supplement খেতে সুবিধা কারণ এর কোন প্রস্তুত প্রক্রিয়া নেই। বাংলাদেশে বিভিন্ন স্তরে অথবা ঔষধের দোকানে এটি পাওয়া যায়। এছাড়া অনলাইনেও কিনতে পাওয়া যায়। নিচে এরকম কিছু Maca Supplement এর নাম দেয়া হল। আপনাদের সুবিধা মতো দেখতে পারেন। 

 BDT 1200 Tk
https://www.swansonvitamins.com/swanson-premium-maca-500-mg-100-caps
 

BDT 1300 Tkhttps://www.hollandandbarrett.com/shop/product/holland-barrett-maca-capsules-500mg-60039102

 BDT 1800 Tk
https://www.swansonvitamins.com/swanson-passion-maca-500-mg-60-caps
 BDT 1800 Tk
https://www.amazon.com/Forever-Multi-Maca-Dietary-Supplement-Tablets/dp/B00CPVP4GM

 
supplement হলে দিনে দুই থেকে তিনবার খাবার পর একটা করে ক্যাপসুল বা ট্যাবলেট খেতে হয়। এটি হারবাল হওয়াতে এর কোনো সাইড ইফেক্ট বা পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে যারা গর্ভবতী এবং স্তন্যপান করাচ্ছেন তারা সেবন করার পূর্বে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে নেবেন।
মনে রাখবেন এটি ধীরে ধীরে মানবদেহে কাজ করে। কাজেই নিয়ম করে দুই থেকে তিন মাস খেতে হয়। হঠাৎ করে 2-3 দিনে কাজ হওয়া আশা করাটা কোনোভাবেই সমীচীন নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

0